101. আগে দর্শনদারি, পরে গুণবিচারি
মানুষ প্রথমে বাহ্যিক সৌন্দর্য দেখে, পরে গুণ বিবেচনা করে—প্রবাদটি সমাজের মনস্তত্ত্ব বোঝায়।
102. আষাঢ়ে গল্প
অত্যন্ত বাড়াবাড়ি করে বলা কাহিনী—আষাঢ় মাসে অলস সময়ে গল্পগুজবের প্রথা থেকেই এসেছে।
103. আসলে মসজিদে, মনে অযু নেই
বাহ্যিকভাবে ধার্মিক দেখালেও অন্তরে শুদ্ধতা নেই—এটি কপট ধার্মিকদের প্রতীক।
104. ইঁদুর পালিয়ে গেলে বস্তা縛া
বিপদ চলে যাওয়ার পর ব্যবস্থা নেওয়া—এটি বিলম্বিত প্রতিক্রিয়ার উদাহরণ।
105. উল্টোদিকে গাড়ি হাঁকানো
সঠিক পথ ছেড়ে ভুল পথে যাওয়া বোঝাতে ব্যবহৃত হয়।
106. ঈশ্বরের মার, সুঁইয়ের ফোঁড়
ভাগ্যের বিপর্যয় নিরবধি হতে পারে—আধ্যাত্মিক ব্যাখ্যা।
107. একা চললে পথ ভোলা যায়
সহযোগিতা ছাড়া চলা কঠিন—এটি দলবদ্ধতার বার্তা।
108. একগুঁয়ে গরু সোজা মই দিয়ে ওঠে না
জেদি মানুষ সহজ কথাও মানে না—এটি ব্যঙ্গাত্মক রূপক।
109. ওষুধে আর আরোগ্য হয় না
বেশি খারাপ পরিস্থিতি ও অবস্থা বোঝাতে ব্যবহৃত হয়।
110. ওল্ড ইজ গোল্ড
পুরোনো জিনিস বা অভিজ্ঞতা সবসময় মূল্যবান—এটি সময়-পরীক্ষিত শিক্ষা।
111. কাঁদতে কাঁদতে হাসি আসে না
দুঃখের মাঝখানে আনন্দ খোঁজা বৃথা—এটি বাস্তবচিত্র।
112. কানা ছেলের নাম পদ্মলোচন
অযোগ্য কিছু জিনিস বা ব্যক্তিকে অতিরিক্ত প্রশংসা করা—ব্যঙ্গাত্মক।
113. কাকের ঘরে ময়ূরের পেখম
অসমঞ্জস সৌন্দর্য প্রদর্শন—এটি কৃত্রিমতার প্রতিচ্ছবি।
114. কুকুরের গায়ে ঘি লাগানো
যার যোগ্যতা নেই, তার কাছে দামী জিনিস মূল্যহীন।
115. কুমির খায়, বাঘও ছাড়ে না
দুই দিক থেকেই বিপদ—এটি অতীব দুর্দশার রূপ।
116. কান গলিয়ে কথা শোনা
গোপনে অন্যের কথা শুনে বিচার করা—এটি গুপ্তচরতার ইঙ্গিত।
117. গরিবের ঘোড়ায় চড়ে রাজা হওয়া যায় না
দারিদ্র্য থাকলে আসল মর্যাদা আসে না—এটি বাস্তবতা।
118. গাছে কাঁঠাল, গোঁফে তেল
অপ্রাপ্ত জিনিসের ওপর ভরসা করে আগে থেকে আনন্দ পাওয়া।
119. ঘোড়ার আগে গাড়ি জোতা
সঠিক ক্রম না মেনে কাজ করা—এটি ভুল পদ্ধতির উদাহরণ।
120. চোরের মনে পুলিশ পুলিশ
অপরাধীর মনে সবসময় ভয়—এটি অপরাধবোধের প্রতিচ্ছবি।
121. চোখ থাকতেও অন্ধ
বাস্তবতা বুঝতে না পারা—এটি অজ্ঞতার রূপ।
122. চোখের জল দেখিয়ে সহানুভূতি আদায়
ভান করে সহানুভূতি পাওয়ার চেষ্টা।
123. ছোট কাঁঠালের বড় বিচি
আকার ছোট হলেও ভেতরে অনেক কিছু থাকে—এটি সম্ভাবনার দৃষ্টান্ত।
124. ছাগলকে বলি দিলে ধর্ম হয় না
দুর্বলদের ক্ষতি করে লাভ হয় না—এটি ন্যায়ের ভাষা।
125. জলের উপর ছবি আঁকা
অস্থায়ী বা বৃথা চেষ্টা—এটি ব্যর্থ প্রচেষ্টার রূপ।
126. জবাব না দিলে বেয়াদবি নয়
সব প্রশ্নের উত্তর না দিলেও মন্দ নয়—এটি বিচক্ষণতা।
127. জগতে যত দোষ সব বউয়ের ঘাড়ে
পারিবারিক দায়বদ্ধতার ব্যঙ্গাত্মক রূপ।
128. জানলে বাঁচা যায়
জ্ঞানই জীবন বাঁচায়—এটি শিক্ষার গুরুত্ব।
129. তীর ছাড়লে ফিরে আসে না
একবার বলা বা করা কাজ আর ফিরিয়ে নেওয়া যায় না।
130. তাসের ঘর এক ধাক্কায় ভেঙে পড়ে
ভঙ্গুর পরিস্থিতি এক আঘাতেই শেষ হয়—এটি অনিরাপত্তার প্রতিচ্ছবি।
131. তেল ছাড়া পাটে হয় না
সহযোগিতা বা সুবিধা ছাড়া কাজ হয় না।
132. দরকারে শত্রুও বন্ধু হয়
চাহিদা মানুষকে নমনীয় করে তোলে—এটি বাস্তবচিত্র।
133. দুধ কলায় কালনাগ
ভালোবাসার প্রতিদান হিসেবে বিশ্বাসঘাতকতা।
134. দুধে চুন মেশানো
ভালো কিছুকে নষ্ট করে ফেলা।
135. ধন নয়, মন বড়
আর্থিক নয়, মানসিকতা গুরুত্বপূর্ণ—এটি মানবিকতা।
136. নাচতে নেমে ঘোমটা টানা
কাজ করতে এসে লজ্জা দেখানো—এটি অদ্ভুত আচরণ।
137. নিন্দুকের মুখে তালা পড়ে না
সমালোচকেরা চুপ থাকে না—এটি সামাজিক ব্যঙ্গ।
138. নুন খেলে ঘাম দিতে হয়
সুবিধা পেলে দায়িত্ব পালন করতে হয়—এটি কর্তব্য।
139. নাক কাটা গেলে মুখ ঢাকা যায় না
বড় লজ্জা ঢেকে রাখা যায় না—এটি সামাজিক মানহানির প্রতিচ্ছবি।140.নদীর ঢেউ নদীকেই খায়
নিজেরই কারণে ক্ষতি হওয়া—এটি আত্মঘাতী প্রবণতা।